আসছে ‘মেড ইন ইন্ডিয়া’ iPhone 12, আইফোন 11 চেয়ে দাম হবে কম !

ডিজিটেল ডেস্ক : ‘Made in India’-এ অ্যাপলের আরও একটি পণ্য যুক্ত হতে চলেছে। জানা গিয়েছে যে অ্যাপলের আসন্ন স্মার্টফোন iPhone 12 ভারতেও তৈরি করা হবে। জেনে রাখা ভালো যে, iPhone SE এবং iPhone XR ইতিমধ্যেই ভারতে তৈরি শুরু হচ্ছে।

রিপোর্টে বলা হয়েছে, ভারতে Wistron, iPhone 12 এর উৎপাদন শুরু করতে পারে। উইস্ট্রন অ্যাপলের একটি ভেন্ডর কোম্পানি যার কর্ণাটকে একটি প্ল্যান্ট রয়েছে। বলা হচ্ছে যে উইস্ট্রন iPhone 12 এর পাশাপাশি ভারতে iPhone 11 সিরিজ তৈরি করবে। এই সংস্থাটি 2017 সাল থেকে ভারতে আইফোন তৈরি করছে।

অক্টোবর ২০২০ তে শুরু হবে উৎপাদন । 2020 সালের অক্টোবরে ভারতে iPhone12 এর উৎপাদন শুরু হবে। সংস্থাটির এক হাজার কর্মচারীও নতুন প্লান্টে কাজ শুরু করে দিয়েছে। এটি ভারতে অ্যাপলের প্রথম উদ্ভিদ হবে না। এর আগে, সংস্থাটি চেন্নাইয়ের ফক্সকন প্লান্টে iPhone 11 এবং আইফোন এক্সআর উৎপাদন শুরু করেছে।

মনে করিয়ে দি যে iPhone 12 চালু করা হয়েনি, তবে ভারতে এটির উৎপাদনের আলোচনা পুরোদমে শুরু হয়ে গিয়েছে। জুলাই মাসে আইফোন ১১ (iPhone 11) মেড ইন ইন্ডিয়া-র সম্মান পেল। একই সাথে, ভারতে iPhone SE (2020) এর উৎপাদনও শুরু হতে চলেছে। অ্যাপেল এর iphone 5 মডেলও ভারতে উৎপাদিত হয়।

উইস্ট্রন এর ভারতীয় প্লান্টে বর্তমানে 1000 জন কর্মচারী রয়েছেন। কিছুদিন আগে সংস্থাটি সম্প্রসারণের কথা বলেছে। সংস্থাটি এর উদ্ভিদ সম্প্রসারণ করতে 2,900 কোটি টাকা বিনিয়োগ করতে যাচ্ছে।