৩০০ কোটির ও বেশি অ্যান্ড্রয়েড ডিভাইস এর তথ্য হ্যাকারদের আওতায় ! জেনে নিন আপনারটিও নাকি

ডিজিটাল ডেস্ক : স্মার্টফোন কমবেশি এখন প্রায় সবাই ব্যবহার করে, ছোটোই হোক কিংবা বড়ো স্মার্টফোন এখন সবার সঙ্গী নিত্য সঙ্গী । ফটোগ্রাফি থেকে গেম কিংবা অনলাইন ক্লাসরুম থেকে কোনো বড়ো সংস্থার অনলাইন মিটিং সব ক্ষেত্রেই এই আমরা আমাদের ফোন ব্যবহার করে থাকি।

কম বেশি সাবাই জানেন যে আমাদের অ্যান্ড্রয়েড ডিভাইস এউ কম্পিউটার এর মত প্রসেসার থাকে । এই প্রসেসা কাজ করে তার প্রসেসরের উপর ভিত্তি করে। কিন্তু এই প্রসেসরেরও আবার অনেক ভাগ রয়েছে, যেমন- স্নেপড্রাগন কিরিন, মিডিয়াটেক, ইত্যাদি। বিশ্ব সুরক্ষা গবেষকদের মতে সা বিশ্বের প্রায় ৪০% স্নেপড্রাগন চিপসেট তথা ৩০০ কোটি ডিভাইস অ্যাকটিভ। কিন্তু, গবেষকরা স্নেপড্রাগন চিপসেটের প্রায় ৪০০ টিরও বেশি ত্রুটি খুঁজে পেয়েছেন যার পরিণাম সত্যিই খুব ভয়ংস্কর হতে পারে।

এই ত্রুটিগুলিরর মাধ্যমে হ্যাকাররা সহজেই আপনার সমস্ত প্রাইভেট ফটো, আপনার ব্যাঙ্ক অ্যাকাউন্ট ডিটেলস্ , আপনি কোথায় যাচ্ছেন, কার সাথে কী কথা বলছেন ফোনের মাধ্যমে এছাড়াও আপনার পুরো ফোনের অ্যাকসেস্ পেয়ে যাবে। ওয়ানপ্লাস, রিয়েলমি এবং সাউমির মত বাজেট সেগমেন্টের ফোনগুলিতে সাধারনত এই প্রোসেসর গুলি তুলানামূলক অধিক লক্ষ্যনীয়।আপাতত টীম কোয়ালকম স্নেপড্রাগন এই বিষয় নিয়ে অফিসিয়ালি কিছু জানায়নি, আশা করা যায় টীম কোয়ালকম এই ব্যাপারে শিগ্রই কিছু জানাবে ও ত্রুটি গুলি শুধরে নিয়ে গ্রাহকদের সুরক্ষা নিশ্চিত করবে